আজ শুক্রবার, জুলাই ১০, ২০২০ ইং, ২৬ আষাঢ় ১৪২৭

সোলাইমানি হত্যাকাণ্ড: এবার নতুন অজুহাত দেখালেন ট্রাম্প

Sunday, January 19, 2020

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবার নতুন অজুহাত দেখিয়েছেন। তিনি বলেছেন, ইরানের এ জেনারেল “আমাদের দেশের (আমেরিকা) বিরুদ্ধে বাজে কথা বলছিলেন।”

শুক্রবার ফ্লোরিডায় নির্বাচনের তহবিল সংগ্রহের এক অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় এই অজুহাত দেখান ট্রাম্প। এর আগে তিনি দাবি করেছিলেন, জেনারেল সোলাইমানি মার্কিন স্বার্থের ওপর বড় ধরনের হামলার পরিকল্পনা করেছিলেন। কিন্তু শুক্রবার তহবিল সংগ্রহের অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় ট্রাম্প সে কথা আর বলেন নি। ট্রাম্পের নতুন এ বক্তব্য একজন জেনারেলকে হত্যার ব্যাপারে কোনও রকমের বৈধতা দেয় না। এ ধরনের গুরুত্বপূর্ণ সামরিক কর্মকর্তাদেরকে হত্যা করা আন্তর্জাতিক আইনের সম্পূর্ণ লঙ্ঘন।

এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প এবং তার প্রশাসনের অন্য কিছু কর্মকর্তা জেনারেল সোলাইমানির পক্ষ থেকে হামলা আসন্ন ছিল বলে যে মন্তব্য করেছিলেন সে ব্যাপারে তারা কিন্তু কোনও তথ্য-প্রমাণ দিতে পারেননি।
সোমবার মার্কিন টেলিভিশন চ্যানেল এনবিসি জানিয়েছে, জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার জন্য প্রেসিডেন্ট ট্রাম্প কয়েকমাস আগে মার্কিন সামরিক বাহিনীকে কর্তৃত্ব দিয়েছিলেন।

গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে মার্কিন সেনারা সন্ত্রাসী কায়দায় জেনারেল সোলাইমানি এবং ইরাকের পপুলার মোবিলাইজেশন ইউনিটের সেকেন্ড-ইন-কমান্ড আবু মাহদি আল-মুহান্দিসকে হত্যা করে। এর জবাবে ৮ জানুয়ারি ইরানের সামরিক বাহিনী মার্কিন দুটি সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। সূত্র: বাংলাদেশ প্রতিদিন

No comments সোলাইমানি হত্যাকাণ্ড: এবার নতুন অজুহাত দেখালেন ট্রাম্প

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ক্যাটাগরি
দিনপঞ্জিকা
July 2020
M T W T F S S
« Jun    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031