ময়মনসিংহ - ১৮ই সেপ্টেম্বর, ২০২০ || ৩রা আশ্বিন, ১৪২৭

শিরোনাম

টানা ১১ কার্যদিবস পর সূচক কমেছে ডিএসইতে

১১ কার্যদিবস পর সূচক কমেছে দেশের প্রধান শেয়ারবাজারে। আজ সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১২ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে মাত্র ৭ পয়েন্ট।

সূচকের পাশাপাশি লেনদেনেও ডিএসইতে আজ কমেছে। আজ মোট লেনদেন হয়েছে ১ হাজার ৪৮ কোটি টাকার। গতকাল রোববার এই লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ১২৮ কোটি টাকার। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১১টির, কমেছে ২১৭টির, অপরিবর্তিত আছে ২৬টির দর।

টানা ১১ দিন ধরেই চাঙা ছিল দেশের দুই শেয়ারবাজার। গত ২২ জুলাই ডিএসইএর প্রধান সূচকের অবস্থান ছিল ৪ হাজার ৭৬ পয়েন্ট। গতকাল লেনদেন শেষে তা অবস্থান করছে ৪ হাজার ৫৪৫ পয়েন্টে। অর্থাৎ, ১১ দিনে সূচক বেড়েছে ৪৬৯ পয়েন্ট। গতকাল এক দিনেই ডিএসইএক্স বাড়ে ১৮০ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৪৮১ পয়েন্ট।

আজ লেনদেনের শুরু থেকেই ঊর্ধ্বমুখী ছিল ডিএসইএক্স। প্রথম ৫০ মিনিটেই সূচক বাড়ে ২২ পয়েন্ট। তবে এরপর মিশ্র প্রবণতা দেখা যায় সূচকে। পরে লেনদেন শেষে সূচক কিছুটা কমে। বিশ্লেষকেরা বলছেন, সূচক বেশ কিছুদিন ধরে বাড়ায় আজ কিছু মুনাফা তুলে নেওয়ার প্রবণতা ছিল বিনিয়োগকারীদের মাঝে।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো, স্কয়ার ফার্মা, এসকে ট্রিমজ অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, বিএটিবিসি, গ্রামীণফোন, ব্র্যাক ব্যাংক, কনফিডেন্স সিমেন্ট, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি ও লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড।

সূত্র

এই বিভাগের আরও খবর