ময়মনসিংহ - ১৭ই মে, ২০২১ || ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮

শিরোনাম

পৃথিবীর বুকে নজির বিহীন দৃষ্টান্ত স্থাপন করতে যাচ্ছে বাংলাদেশ

sheikh hasina

পৃথিবীর বুকে এই প্রথম নজির বিহীন এক দৃষ্টান্ত স্থাপন করতে চলেছে বাংলাদেশ, বাংলাদেশের একটি পরিবারও গৃহহীন থাকবে না। তারই বাস্তবায়নের জন্য শনিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৭০ হাজার গৃহহীন  পরিবারকে একটি করে বাড়ি এবং দু শতাংশ ক’রে জমি প্রদান করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গৃহহীন এই হত দরিদ্র মানুষদের মতে এই প্রতিশ্রুতি বাস্তবায়নের মাধ্যমে তাঁদের নতুন ক’রে  বাঁচার নিশ্চয়তা প্রদান করছে সরকার।

বাগেরহাট সহ মুজিব বর্ষ উপলক্ষে প্রতিটি পরিবার পাচ্ছে দুই শতাংশ জমি সহ চারশো পঁয়ত্রিশ বর্গফুটের একটি ক’রে বাড়ি এবং যার নজীর নেই এখন পর্যন্ত পৃথিবীর বুকে। সরকারের কাছ থেকে যে সরাসরি উপহার পাওয়া যায় তা বিশ্বাস করতে পারছেন না তৃণমূলের মানুষেরা। মুজিব বর্ষ উপলক্ষে সরকারের থেকে এতো বড় উপহার পেয়ে অনেকটাই আত্মবিশ্বাসী তৃণমূলের মানুষেরা। তাদের মতে ধারাবাহিক ভাবে এই পদক্ষেপ চলতে থাকলে দেশে কোন গৃহহীন মানুষ থাকবে না একি সাথে তারা যোগ দিতে পারবে অর্থনীতির মূল স্রোতে এমনি আশা সকলের। ২০২০ সালে প্রায় ২ লাখ মানুষের তালিকা যাচাই বাছাই শেষে ছেড়ে দেওয়া হচ্ছে সরকারের এই অভাবনীয় উপহার।

একি প্রকল্পের আয়তায় ২১ জেলায় নির্মাণ করা হবে ৭৪৩ টি ব্যারাক এবং পুনর্বাসনের ব্যবস্থা করা হয়েছে ৩৭১৫ টি পরিবারের। মাননীয় প্রধানমন্ত্রীর এই যুগান্তকারী পদক্ষেপের জন্য আগামীতে অনেক ছিন্নমূল মানুষ পাবে স্থায়ী ঠিকানা এবং বিশেষজ্ঞেরা মনে করছেন বাংলাদেশ এগিয়ে যাবে উন্নয়নের পথে ও স্বাবলম্বী হবে অর্থনীতিতে।  

-জাভেদ ইকবাল।     

এই বিভাগের আরও খবর