ময়মনসিংহ - ২৯শে নভেম্বর, ২০২০ || ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭

শিরোনাম

প্রাত্যহিক কাজ ও দাম্পত্য জীবনে ব্যাক পেইনের প্রভাব

প্রাত্যহিক কাজ ও দাম্পত্য জীবনে ব্যাক পেইনের প্রভাব

দীর্ঘ দিন ডেস্কে বসে সারাদিন কাজ করা প্রায় সবাই জানেন ব্যাক পেইনের কষ্ট।  ওঠা, বসা, খাওয়া বা ঘুম কোনো কাজই স্বস্তিতে করা অসম্ভব হয়ে ওঠে যন্ত্রণাদায়ক ব্যাক পেইনের জন্য।

এমনকি দাম্পত্য জীবনেও নেতিবাচক প্রভাব ফেলছে পিঠ কিংবা কোমরে ব্যথা (ব্যাক-পেইন)।

কারণ অনেক দম্পতির শারীরিক সম্পর্ক স্থাপনে বাধার দেওয়াল হয়ে দাঁড়ায় এই ব্যাক পেইন ।  এই অসহনীয় ব্যাক পেইন থেকে মুক্তি পেতে প্রতিদিন সকালে মাত্র কয়েক মিনিট ব্যায়ামগুলো করুন। জেনে নিন কীভাবে করবেন: 

  • দরজার পাল্লায় দুই হাত রেখে দাঁড়ান৷ সামনের দিকে এক পায়ের হাঁটু ভাঁজ করে থাকুন ৩০ সেকেন্ড কাঁধের পেশিতে টান পড়লে সেই পা সোজা করে অন্য পায়ে রিপিট করুন। এভাবে ৩-৪ বার করুন
  • দেওয়ালে হাত রেখে দাঁড়ান৷ এক পা পিছিয়ে রাখুন৷ খেয়াল রাখবেন সামনের পায়ের হাঁটু ভাঙবে কিন্তু পেছনের পা সোজা থাকবে৷ ৩০ সেকেন্ড থাকুন৷ অন্য পায়ে করুন৷ প্রতি পা ৩ বার করে করবেন
  • লক্ষ্য রাখবেন যেন শরীরের কোথাও খুব চাপ না পড়ে। সব থেকে ভালো হয় সকালে ব্যায়াম করলে, তবে যদি করা সম্ভব না হয়, তাহলে দিনের যেকোনো সময় ব্যায়াম করে নিন। 

প্রতিটি ব্যায়াম করার সময় ৫-৬ বার গভীর শ্বাস নিয়ে ধীরে ধীরে ছাড়ুন। ব্যথা দীর্ঘ দিন থাকলে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

এই বিভাগের আরও খবর